1. mayabanglatv@gmail.com : admin2020 :
  2. hasibahmed885@gmail.com : Hasib Ahmed : Hasib Ahmed
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৯:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীকে ‘অসহায়’ বললেন রানি সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধু পুরো জীবন উৎসর্গ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী সাতক্ষীরার সাবেক সিভিল সার্জনসহ নয়জনকে দেশত্যাগে নিষেধাজ্ঞা টিকা দেয়নি দিল্লি, তাই ইলিশও পাঠাচ্ছে না ঢাকা: আনন্দবাজার করোনা : সাত জেলায় চলাচল বন্ধ ঘোষণা পাটুরিয়া-দৌলতদিয়ায় নির্দেশনা অমান্য করে ফেরিতে বাস পারাপার জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি রাজশাহীতে ফোন দিলেই পৌঁছে যাবে জামিল ব্রিগেডের ফ্রি অ্যাম্বুলেন্স বিশ্বে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া মানুষ সোয়া ৮ কোটি: জাতিসংঘ ফরিদপুরে ২৪ ঘণ্টায় আরও ৯৩ জনের করোনা শনাক্ত নাসির ইউ মাহমুদসহ ৫ জনের বিরুদ্ধে মাদক আইনে মামলা যশোর ও নওয়াপাড়া পৌর এলাকায় বিধিনিষেধ করোনা শনাক্ত আবার দুই হাজার ছাড়াল “আমি বাংলাদেশ”ট্যালেন্ট হান্ট কম্পিটিশন ই ট্যালেন্ট হান্ট-2021 দেশে গত ২৪ ঘণ্টায় শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা আগের দিনের চেয়ে কমলেও মৃত্যু বেড়েছে। ভারতে দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে করোনার ‘মারাত্মক সংক্রামক’ ডেল্টা প্রজাতিই, বলছে সমীক্ষা করোনায় মৃত্যু ও শনাক্ত দুটিই বেড়েছে আফগানিস্তানকে জিততে দিল না বাংলাদেশ ইতালিতে ১২ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া শুরু

ভয়াবহ ছাপ রেখে যায় করোনা

  • আপডেট সময় রবিবার, ৩০ মে, ২০২১
  • ৩১৯ বার পড়া হয়েছে

শরীরের নানা উপসর্গের মতো মনেও ছাপ ফেলে যায় করোনোভাইরাস। দুর্বলতা, জ্বর, কাশি, স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো শারীরিক উপসর্গ তো সহজেই টের পাওয়া যায়। তবে মানসিক উপসর্গের খোঁজ পাওয়া কঠিন। সেগুলো নিজে বুঝে উঠতে, আর অন্যকে বোঝাতে বোঝাতে মানসিক জটিলতা ভয়াবহ হয়ে উঠতে পারে।

উন্নত দেশগুলোয় করোনার মানসিক প্রভাব নিয়ে গবেষণা চলছে। মানসিক রোগের চিকিৎসা পাওয়াও সেখানে তুলনামূলক সহজ। তবে সে তুলনায় আমাদের দেশে করোনার কারণে সৃষ্ট মানসিক জটিলতা নিয়ে গবেষণা অপ্রতুল। মানসিক চিকিৎসার সুযোগও কম। অভাব রয়েছে সচেতনতারও।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক জরিপে বলেছে, করোনাভাইরাসের কারণে ৯০ শতাংশ দেশে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। এর মধ্যে স্নায়বিক রোগসহ মানসিক স্বাস্থ্যসেবা সবচেয়ে বেশি ব্যাহত হচ্ছে।

করোনার কারণে মানসিক জটিলতায় ভুগছেন মোজাহিদ মণ্ডল নামের একজন গণমাধ্যমকর্মী। করোনাভাইরাস প্রায় এক মাস ধরে ভুগিয়েছে তাঁকে। নিজের বাড়িতে একাই কোয়ারেন্টিনে ছিলেন। করোনা থেকে সুস্থ হওয়ার পরও তিনি সারাক্ষণই আতঙ্কে থাকেন। খাওয়ার বাটি, জামাকাপড়, বিছানার চাদর, ঘরের মেঝে বারবার মুছতে থাকেন স্যানিটাইজার দিয়ে। দিনে তাঁর আধা বোতল থেকে এক বোতল স্যানিটাইজার খরচ হয়ে যায় এভাবে। রাতে তাঁর ঘুম হয় না। বারবার সবকিছু পরিষ্কার করতে গিয়ে শারীরিকভাবে আরও দুর্বল হয়ে পড়েন। এ রকম ঘটনা মোজাহিদের একার নয়; তাঁর মতো অনেকেই করোনার সংক্রমণের পর নানা ধরনের মানসিক সমস্যায় ভুগছেন।

 

ল্যানসেটের এই গবেষণার খবর পড়ে চমকে উঠেছিলেন সৌরভ (ছদ্মনাম) নামের এক যুবক। বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন তিনি। উপসর্গগুলো সবই সৌরভের নিজের সঙ্গে মিলে যাচ্ছিল। ৩৫ বছর বয়সী এই যুবক পাঁচ থেকে ছয় মাস আগে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। খুব বেশি তীব্রতা ছিল না তাঁর। সর্দিকাশি, জ্বর, দুর্বলতা, স্বাদ-গন্ধ চলে যাওয়া—এসবে ভুগেছিলেন। ১৪ দিন পর নেগেটিভও হয়ে যান। কিন্তু মূল সংকটটা শুরু হলো এরপরে। প্রায় রাতেই ঘুম ভেঙে যায় সৌরভের। ঘুম ভাঙা মাত্র মনে হয় তাঁর নিশ্বাস বন্ধ হয়ে আসছে। বেশ কয়েকবার চিকিৎসকের কাছে গেছেন। তিনি বারবারই আশ্বস্ত করেছেন ফুসফুসে কোনো জটিলতা নেই। কিন্তু সৌরভের সমস্যা কমেনি। মাথাব্যথা, পায়ে ব্যথা, দাঁতে ব্যথা—যা–ই হোক না কেন, সৌরভ ছুটে যান চিকিৎসকের কাছে। মনে হয় এসবই করোনার প্রভাব। সৌরভ অনেকটাই বাতিকগ্রস্ত হয়ে পড়েছেন। সারাক্ষণই তিনি অসুস্থবোধ করেন। সবকিছুতেই তিনি দেখতে পান করোনার প্রভাব।

সরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করেন শেফালী আহমেদ। করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন প্রায় ছয় মাস হলো। সংক্রমিত হওয়ার পর থেকেই মেজাজের ওঠানামায় ভুগছেন শেফালী। হুট করে তাঁর তীব্র রাগ হয়। অফিসের কাজে মনঃসংযোগেও সমস্যা হচ্ছে তাঁর।

শেফালী বা সৌরভরা কেউই বুঝতে পারছেন না, এসব সংকট থেকে তাঁরা কীভাবে মুক্ত হবেন। করোনার মানসিক প্রভাব নিয়ে যথেষ্ট গবেষণা, পর্যালোচনা বা চিকিৎসার সুব্যবস্থা নেই দেশে। রাজধানীতে কিছুটা থাকলেও ঢাকার বাইরে সংকট আরও প্রকট।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক জরিপে বলেছে, করোনাভাইরাসের কারণে ৯০ শতাংশ দেশে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। এর মধ্যে স্নায়বিক রোগসহ মানসিক স্বাস্থ্যসেবা সবচেয়ে বেশি ব্যাহত হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Copyright © 2021 Insider Inc. prochartv.com       Office: House No: 20, Level: A-4, [Lake View Sight] Road No: 104, Gulshan-2, Dhaka-1212. Hotline:  T&T: +880255059840, IP Phone: +8809613828277                                 Email: mailprochartv@gmail.com

                                                                               

Customized By BlogTheme